Archive for the ‘Alumni Site News’ Category

স্বপ্নের দেশ আমেরিকাঃ-বাস্তবতা ও সফলতা

Wednesday, January 1st, 2014

——————————————————————————

Naureen Binte Shahjahan

Graduate Research/Teaching Assistant

Department of Mechanical Engineering

South Dakota State University, Brookings, SD, USA

——————————————————————————–

আমরা কুয়েটিয়ানরা হয়তো বুয়েট কিংবা অন্য ইউনিভার্সিটির স্টুডেন্ট দের মত বিএসসির ফাইনাল ইয়ার থেকেই বিদেশে উচ্চশিক্ষা নিয়ে খুব বেশি ফোকাস করতাম না। বেশিরভাগই পাস করার পর চাকরীতে ঢুকে যাই। (বাবা মার টাকায় আর কতদিন!!!)কিন্তু ইদানিং কুয়েটিয়ান ছোট ভাই বোনদের উচ্চশিক্ষার প্রতি আগ্রহ ও চেষ্টা দেখে অনেক ভাল লাগে আর এইজন্যই হয়তো আমার নিজের পার্সোনাল অভিজ্ঞতা টা শেয়ার করে তাদেরকে আরেকটু প্রেরনা দেয়ার জন্য এই লেখাটা লিখলাম। (যদিও লেখালেখি আমার একদম ভাল লাগে না!!!)

স্টুডেন্ট হিসেবে কখনই আহামরি ভাল স্টুডেন্ট ছিলাম না কিন্তু খুব খারাপও ছিলাম না। বাবা মার স্বপ্ন ছিল ভাইয়ার মত আমিও বুয়েট এ পড়বো কিন্তু সেটা হল না। কুয়েটে ভর্তি হয়ে ফার্স্ট ইয়ার থেকেই চোখে রঙিন চশমা লাগল। সারাদিন ফ্রেন্ড দের সাথে আড্ডা, ধুমায়ে কার্ড খেলা, ঘোরাঘুরি এইসব করে প্রথম দুই বছর কাটালাম। ফার্স্ট ইয়ার থেকে স্যাররা অনেক সিরিয়াস থাকতে বলতেন কিন্তু কে শুনে কার কথা !!! সেইরকম রেজাল্ট ও হল (চার সেমিস্টার এ দুইটা সেকেন্ড ক্লাস আর দুইটাতে টেনেটুনে ফার্স্ট ক্লাস)।থার্ড ইয়ার এ উঠে মনে হল এবার একটু পড়াশুনা করা দরকার।এরপর মোটামুটি ভাল রেজাল্ট নিয়ে পাশ করলাম।

পাশ করার পর প্লান ছিল IELTS  আর GRE দিয়ে দেশের বাইরে পড়াশুনা করতে যাব কিন্তু কিসের কি!!! যখন দেখলাম ফ্রেন্ডরা সবাই চাকরি করে ইনকাম করতেসে তখন সব বাদ দিয়ে চাকরীতে ঢুকে গেলাম। প্রথম প্রথম খুব মজা লাগতো নিজের ইচ্ছামত খরচ করতেসি, লাইফ এনজয় করতেসি কিন্তু কিছু সময় পর বুঝতে পারলাম সবই বোকামি!! এই লাইফ এর কোন ভবিষ্যৎ নাই, কেমন যেন ফ্রাসটেশন কাজ করত। তারপর জব ছেরে দিয়ে GRE পড়ার চেষ্টা করলাম। কিন্তু আমার মত অস্থির আর ফাঁকিবাজ মেয়ের পক্ষে GRE পড়া সম্ভব হয় নাই। এরপর আবার জব এ ঢুকলাম, কিন্তু চাকরি করতেও একদম ভাল লাগত না। হঠাৎ একদিন বন্ধু শাওন বলল ওদের ইউনিভার্সিটি তে মেকানিক্যাল এ নাকি GRE না থাকলেও আপ্লাই করা যায়। ইউএসএ তে যে GRE ছারাও অ্যাডমিশন হয় সেটা আমার ধারনাই ছিল না। লাইফ এ প্রথম কিছু একটা করার ইচ্ছা হল আর এইজন্যই রিস্কটা নিলাম। বেশ অনেক টাকা খরচ করে WES করালাম তারপর আপ্লাই করলাম। যদিও ওরা বলে যে ওদের ইউনিভার্সিটি তে GRE দরকার হয়না কিন্তু ইউএসএ এর প্রত্যেকটা ইউনিভার্সিটি তে যত স্টুডেন্ট আপ্লাই করে মোটামুটি সবারই GRE স্কোর থাকে। আর আমার প্রোফাইল ছিল এভারেজ, তাই আমার অ্যাডমিশন না হওয়ার চাঞ্ছ বেশি ছিল। যাইহোক, অ্যাডমিশন পেলাম কিন্তু আমি কোন প্রফেসর এর সাথে আগে যোগাযোগ করি নাই। গ্র্যাজুয়েট কো-অরডিনেটর কে ই-মেইল করলাম। আমার আগে আরেকটা ফ্রেন্ড এর অ্যাডমিশন হইসিল আর ওর প্রোফাইল খুব ভাল ছিল আমার চেয়ে। ওকে গ্র্যাজুয়েট কো-অরডিনেটর জানালো যে মেকানিক্যাল এ আপাতত কোন পজিশন খালি নাই। আমি ভাবলাম তাহলে তো আর ওনাকে ই-মেল দিয়ে লাভ হবেনা। তারপরও ই-মেইল দিলাম, উনি রিপ্লাই দিয়ে বলল, “ Let me see what I can do for you” এটা পজিটিভ না নেগেটিভ রিপ্লাই কিছুই বুঝলাম না!!! তখন শাওন বলল ফিজিক্স ডিপার্টমেনটের গ্র্যাজুয়েট কো-অরডিনেটর কে ই-মেইল করে দেখতে। ওখানে TA পাওয়া যেতে পারে। আমি ই-মেইল করার পর উনি বলল ফিজিক্স ডিপার্টমেনটে আমার সব কাগজপত্র আর অ্যাপ্লিকেশন পাঠাতে। তখন আমি প্রায় হাল ছেরে দিচ্ছিলাম কারন আবার নতুন করে কাগজপত্র পাঠানোর মত কোন ইচ্ছা, সময়, টাকা কোনটাই আমার ছিল না। পরেরদিন আমি ই-মেইল পেলাম যে আমার সব কাগজপত্র মেকানিক্যাল ডিপার্টমেনট থেকে ফরোয়ার্ড করে recommend করা হয়েছে এইজন্য ওরা আমাকে TA দিল !! আমি সত্যি অনেক খুশি হইসিলাম (কারন ফিজিক্স ডিপার্টমেনট মেকানিক্যাল এর চেয়ে বেশি টাকা দেয়।) অ্যাডমিশন হল, ফান্ডও পেলাম, বাকি ছিল ভিসা। অনেকেই আমাকে বলসিল  আমার GRE স্কোর না থাকার কারনে ভিসা নাও পেতে পারি। কিন্তু আমার ভিসা খুব তাড়াতাড়ি হয়ে গেসিল। তারপর চলে আসলাম স্বপ্নের দেশ আমেরিকা তে !!!

এখানে আসার পর এখন পর্যন্ত আমাকে খুব একটা হার্ড টাইম পার করতে হয়নাই। প্রথম সেমিস্টার এর পর প্রফেসর এর সাথে কথা বলে RA ও ম্যানেজ করে ফেললাম। তারপর সামার এ টিকেট কেটে দেশে ঘুরে আসলাম। এরপর আবার নতুন করে সবকিছু শুরু। কোর্সওয়ার্ক সব শেষ করে ফেললাম ৪.০০ আউট অফ ৪.০০ সিজিপিএ নিয়ে, এখন শুধু থিসিস শেষ করতে হবে। লো র‍্যাঙ্কড ইউনিভার্সিটি তে পড়তে আসছি দেখে আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব কেউ কেউ সরাসরি আবার কেউ গোপনে হাসাহাসি করে। সেটা নিয়ে যে খুব একটা দুঃখ লাগে তা না কিন্তু আরেকটু ধৈর্য ধরে GRE পরীক্ষা দিয়ে ফেলে ভাল কোন ইউনিভার্সিটি তে পড়লে হয়ত এই অবজ্ঞা তা পেতে হত না !!! আমি যেরকম effort দিসি সেরকমই রেজাল্ট পাইসি এইজন্য আমার কোন দুঃখ নাই। র‍্যাঙ্ক যাইহোক না কেন ইউএসএ ঢুকাটাই মূল উদ্দেশ্য, তারপর একটা না একটা ব্যাবস্থা হয়ে যাবেই।

সবশেষে আমি এটাই বলব যে, ইউএসএ তে উচ্চশিক্ষার জন্য আসতে চাইলে সবার আগে মাইন্ড সেটআপ করে অনেক ধৈর্য নিয়ে চেষ্টা করতে হবে।বিশেষ করে ওয়েস্টার্ন ওয়ার্ল্ড এ ইঞ্জিনিয়ারিং ফিল্ডে মেয়েদের কে অনেক প্রায়োরিটি দেয়া হয় তাই কুয়েট এর মেয়েদের জন্য সাজেশন থাকবে তারা যেন এই সুযোগ টাকে কাজে লাগায়। আমাদের সমাজ এবং পরিবার মেয়েদের একা একা বিদেশে পড়াশোনা টা খুব বেশি সাপোর্ট করে না। কিন্তু এখন অনেক কিছুই পরিবর্তন হয়েছে, তাই নিজের স্বপ্ন আর লক্ষ্য পূরণের জন্য কোন বাঁধার কাছে হার মানার দরকার নাই। কুয়েটের অনেক বড় ভাইয়া এবং আপুরা ইউএসের অনেক ইউনিভার্সিটি তে আছেন যারা সবাই অনেক হেল্পফুল।

আমি কখনই বলবনা যে আমার মত ফাঁকিবাজ এর কাছ থেকে প্রেরনা নিয়ে GRE পড়া বাদ দিয়ে ইউএসএ তে চলে আসতে!!! আমার ক্ষেত্রে হয়তো ভাগ্য সহায় ছিল, সবার ক্ষেত্রে সেটা নাও হতে পারে। দুনিয়াতে কোন কিছুই এমনি এমনি হয়না, কষ্ট করে অর্জন করতে হয়। এখনি সময় সেই সাফল্য অর্জনের পথে এগিয়ে যাওয়ার। এই লম্বা পথ পার করার জন্য সবার প্রতি শুভকামনা রইল।

নওরীন বিনতে শাহজাহান

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় সাধারণের সফলগাথা !

Tuesday, December 31st, 2013

——————————————–

MohoTarima TabasSum

Graduate Teaching Assistant

New Mexico State University

———————————————

শুরুতেই জানিয়ে রাখি আমি মোটেও গুছিয়ে লিখতে বা বলতে পারিনা তাই এই লিখাটা আসলে কতটুকু উপকারে আসবে জানিনা, তবুও লিখছি যদি একজনও উপকৃত হয়! তাছাড়া আমার ঝুলিতে কোন উপদেশ বাণী ও নেই যে সবার সামনে তুলে ধরব, তবে আমি আমার experience টা সবার সাথে খুব সংক্ষেপে share করতে পারি। আশা করি এতে খুব অল্প কিছু হলেও কেউ উপকৃত হবে।

আমার সব সময়ই ইচ্ছা ছিল উচ্চশিক্ষার্থে বাইরে যাওয়ার। কিন্তু কখনই ইউনিভার্সিটি তে আহামরি কোন ভাল স্টুডেন্ট ছিলাম না। ফলাফল খুবই সাধারণ মানের। CGPA ও একেবারেই সাদামাটা। কিন্তু determination ছিল খুবই high!আমার কাছে যেটা সব চেয়ে important সেটা হলো এই determination। বাইরে আসার পুরো process টা খুবি hectic. এই সময় তাই ধৈর্য ধরে লেগে থাকাই হল successful হওয়ার অন্যতম চাবিকাঠি। যাই হোক, নিজের গল্পে ফিরি, কুয়েট থেকে বের হয়েই প্রথমে জিআরই শুরু করলাম। আমি এমনিতে খুব slow motion টাইপ মানুষ, আমার পক্ষে 4 month preparation enough ছিলনা GRE এর জন্য। 4 month বললেও আসলে ভুল হয়, আমার effective GRE preparation ছিল খুবি অল্প সময়ের যেটা এখানে আর উল্লেখ করে লজ্জা পেতে চাই না! পরিক্ষার দশ দিন আগে আমার মনে হল আমার জিআরই দেয়া উচিত হবেনা। কিন্তু জিআরই সেন্টারের এক ভাইয়া অসম্ভব সাহায্য করলেন, সাহস দিলেন। উনার কথাতেই শেষ পর্যন্ত পরীক্ষা দিলাম এবং যথারীতি ফলাফল আবারও যা হবার তাই! মোটেও আশানুরূপ ভাল হইনি। আবারও ভাইয়া সাহস দিলেন, 2013 Fall ধরতে পারব এই বিশ্বাস রাখতে বললেন। আগেই বলেছি আমার result যাই হোক, determination ছিল অসম্ভব দৃঢ়। আমি জানতাম যেকোনো ভাবেই হোক Fall 2013 আমাকে ধরতেই হবে।অ্যাপ্লাই করতে শুরু করলাম, প্রোফেসর ম্যানেজ করার চেষ্টা করলাম, কিন্তু হল না। ৩টা ইউনিভার্সিটি থেকে admission letter এলো। ৩টা থেকে rejected হলাম। এরপর আবারও প্রোফেসর ম্যানেজ করার চেষ্টা করলাম, কিন্তু এবার ভিন্ন উপায়ে। USA এর office time এ প্রোফেসর দেরকে ফোন দেয়া শুরু করলাম। সেই সাথে Department Head কেও! এই উপায়ে RA ম্যানেজ করতে না পারলেও 20hour/week TA ম্যানেজ করে ফেললাম!এই পুরো সময় টাই আমার জন্য ছিল খুবি frustrating এবং একই সাথে challenging। তবে আল্লাহ’র অশেষ রহমতেই যে এত কিছু করা সম্ভব হয়েছে তা আর বলার অপেক্ষা রাখেনা।

এবার বলি খুবি সাম্প্রতিক সময়ের কথা। আজকে এক চাইনিজ প্রোফেসর এর সাথে কথা বলছিলাম future course/RA plan নিয়ে। উনি অনেক কথা বললেন, নিজের জীবনের কিছু ঘটনা বলে আমাকে inspire করার চেষ্টা করলেন। বললেন, Cornell University তে PhD Qualifying exam দিতে গিয়ে উনি দুইবার ফেইল করেছিলেন এবং Cornell থেকে kicked out হয়েছিলেন! কারন সেই সময় উনার spoken English ছিল খুবি বাজে। এরপর উনি ৩ বছর একটা software company তে জব করে নিজেকে আরও skilled করলেন। এরপর আবারও Cornell এ উনার প্রফেসর এর সহায়তায় Michigan University তে গিয়ে admission নিলেন এবং সেখান থেকেই সফলতার সাথে graduation complete করলেন। এ কথা গুলো আমাকে বলার উদ্দেশ্য হোল যেন কখনও হাল ছেড়ে না দেই। জীবনে অনেক কঠিন সময় আসতে পারে কিন্তু ধৈর্য ধরে টিকে থাকতে পারলেই আসলে সফলতা পাওয়া সম্ভব।

এবার মেয়েদের জন্য একটা সুখবর আছে। প্রোফেসরই আসলে আমাকে এই ব্যাপারে জানালেন। Conversation এর একেবারে শেষে এসে উনি বললেন, The good thing is that you are a girl! USA তে আসলে engineering এ মেয়েদের অংশ গ্রহণ খুবি কম, So এখানকার সবাই চায় মেয়েরা এখানে ভাল করুক, আরও বেশি করে অংশ গ্রহণ করুক। মেয়েদের কে এখানে অনেক বেশি inspire করা হয়। কিন্তু তারমানে এই না যে যোগ্যতা ছাড়াই মেয়েদের কে নিয়ে নিবে! চেষ্টা থাকতে হবে, কাজের আগ্রহ দেখাতে হবে। তবেই ভাল কিছু আশা করা সম্ভব। এত কিছু বলার পর প্রফেসর আমাকে এটাও বলতে ভুললেন না যে ‘BUT DON’T RELY ON IT’. আমি তাকে উত্তর দিলাম I DO NOT!

লিখাটার আর কোন অংশ মনে রাখুন আর না রাখুন প্লীজ একটা কথা মনে রাখবেন ‘হাল ছেড়ে দেয়া যাবে না’!

ভবিষ্যৎ উচ্চশিক্ষায় আগ্রহী সকলের জন্য শুভকামনা।

KUETians at World’s top ranked universities (according to “Times Higher Education”)

Monday, March 1st, 2010

Abdur Rahman

ME – 2k2, KUET

————————————————–

Dear all KUETians, here is the partial list of the KUETians who attended in Top ranked universities. I have used “Times Higher Education” to evaluate the university’s ranking. A lot of my foreigner friends use it to evaluate the universities. I know there is no exact procedure/methodology or any particular organisations to rank universities. But, if any university is in top 500 within last 4/5 years then nobody can put a question mark about the quality of that university. Thats my personal opinion. Hopefully, it willn’t make any controversary. I prepared it for the juniors who are looking for higher education now. They can communicate with their seniors who already attended in those universities. When i was in Bangladesh, i didn’t know myself that each year atleast 10% of the BUETians try hard & soul to get admission in World’s toppest universities. A good university/good environment/laboratory is always a vital factor for the higher education. Because, it is more than enough to change the novice student’s mentality & makes him/her humble as well as ambitious. Good luck to KUETians & long live our beloved KUET.

No Name Batch Name of the university Varsity’s ranking position in 2009 2008 2007 2006 Email address
1. Tofazzal Hossain CSE-2k Australian National University 17 16 16 16 tofazzal743@yahoo.com
2. Dr Mir Hayder ME-93 McGill University 18 20 12 21 mmahayder@hotmail.com
3. Shishutosh Barua CE-95 University of Melbourne 36 38 27 22 shishutosh@hotmail.com
4. Sayeedul Haque CE-2k1 University of Melbourne 36 38 27 22 sayeed84@yahoo.com
5. Mesbauddin Chowdhury (Rakan) ME-95 Monash University 45 47 43 38 rokan2210@yahoo.com
6. Dr Mohammad Mashud ME-92 Nagoya University 92 120 112 128 mdmashud@yahoo.com
7. Faruque Hossain EEE-97 City University of Hong Kong 124 147 149 154 fhossain97@yahoo.com
8. Nawaz Ali CSE-2k1 City University of Hong Kong 124 147 149 154 taposh_kuet20@yahoo.com
9. Dr Sumi Siddiqua* CE-94 Cardiff University 135 133 99 141 sumisiddiqua@yahoo.ca
10. Abdur Razzak - Kyushu University 136 128 arazzakbitk@yahoo.com
11. Golam Kibria EEE-2k1 McMaster University** 143 117 108 155 kibria076@yahoo.com
12. Sobhan Chowdhury EEE-85 University of western Ontario (UWO) 151 159 126 215 chowdhurysobhan@yahoo.ca
13. Zahir Uddin Ahmed ME-97 University of western Ontario (UWO) 151 159 126 215 sohel_02me@yahoo.com
14. Foizul Islam Chowdhury (Umel) CSE-99 University of western Ontario (UWO) 151 159 126 215 umel80@yahoo.com
15. Rahima Afrose (Rony) ME-2k University of western Ontario (UWO) 151 159 126 215 kuet_afrose2k@yahoo.com
16. Nazrul Islam (Rajib) CSE-2k University of western Ontario (UWO) 151 159 126 215 nazrul_research@yahoo.com
17. Jahidur Jahman (Sumon) EEE-2k1 University of western Ontario (UWO) 151 159 126 215 sumon308@yahoo.com
18. Mohammad Sadnan Al-Manir - Vienna University of Technology - - 166 138 sadnanalmanir@yahoo.com
19. Mohammad Badiul Islam - KTH, Royal Institute of Technology 174 173 192 172 badiul98@yahoo.co.uk
20. Abdullah al Mamum (Tauhid) ME-2k2 KTH, Royal Institute of Technology 174 173 192 172 tauhid82@yahoo.com
21. Abdur Rahman*** ME-2k2 Université Libre de Bruxelles (ULB) 191 183 154 165 rahman_kuet@yahoo.com
22. Sheikh Mahbub Habib CSE-98 Chalmers University of Technology 198 162 197 147 rony2k2001@yahoo.com

* She worked in UWO as a post doctorate researcher and currently she is working in “Simon Fraser University” (another top ranked university 196th position in 2009).

**One of the KUETians is now in a faculty position here. His name is Dr Matiur Rahman Howlader (EEE-83), email: mrhowlader@ece.mcmaster.ca.

***He is doing collaborating PhD in ULB & Ryerson University.

KUETians at higher education level in Canada

Tuesday, January 12th, 2010

Abdur Rahman

ME-2k2 Batch, KUET.

This is a partial list of KUETians currently studying in Canadian Universities. Beside of this list, a lot of KUETians already finished higher education and are doing job or business in Canada. The most highlighted point is that a lot of KUETians (more than 20) already have PEng (Professional Engineers Ontario) licenses and more than 30 are trying to achieve it. It’s a matter of great proud. But as compare to BUET, still now we have huge lack of populations in higher education level. Hopefully, our juniors will be motivated & fill up the gaps and will increase the prestige of our University.

Best wishes for everyone.

No. Name Batch Level of study Department University Email address
1. Mahmud Hossain 84 Masters EEE Ryerson University kmmhossain@yahoo.com
2. Amirul Islam 88 Masters CE Concordia University amir0101nar@hotmail.com
3. Jafar Iqbal 92 IEEQB ME Ryerson University iqbal_aj@yahoo.ca
4. Khusru Zaman 94 Masters CE Ryerson University zamankhusru@yahoo.ca
5. Asgar Khan (Warsi) 94 PhD ME Concordia University warsi94536@yahoo.com
6. Habibur Rahman 95 PhD ME Concordia University mdhabib95@yahoo.com
7. Lutfor rahman (Sajib) 95 Masters ME Concordia University lutfor@kuet.ac.bd
8. Khaled Chowdhury 96 PhD CE Memorial University mdkhassan@yahoo.com
9. Rizwan Khan 96 PhD EEE Universite du Quebec rizwan.khan01@yahoo.ca
10. Refaul Ferdous (Pabel) 96 PhD ME Memorial University pabelctg@yahoo.com
11. Jahangir Alam 97 PhD EEE Memorial University jahangir_kuet@yahoo.com
12. Aurup G M Moshiuddin 97 Masters ME Concordia University gmaurup@yahoo.com
13. Kazi Tayubul Haque 97 PhD ME Memorial University tayubul_bd@yahoo.com
14. Zahir Uddin Ahmed 97 Masters(done) ME University of western Ontario sohel_02me@yahoo.com
15. Farhana Shirin 98 Masters EEE Memorial University farhanashirin@yahoo.com
16. Sahabul Alam 98 Masters EEE Concordia University -
17. Nur Hossain (Kakan) 98 Masters ME Dalhousie University nhossainkuet@yahoo.com
18. Foizul Islam Chowdury (Umel) 99 PhD CSE University of western Ontario umel80@yahoo.com
19. Suruz Miah 99 PhD CSE University of Ottawa suruz12000@yahoo.com
20. Rahima Afrose (Rony) 2k Masters ME University of western Ontario kuet_afrose2k@yahoo.com
21. Nazrul Islam (Rajib) 2k PhD CSE University of western Ontario nazrul_research@yahoo.com
22. Golam Kibria 2k1 Masters EEE McMaster University kibria076@yahoo.com
23. Jahidur Rahman (Sumon) 2k1 PhD EEE University of western Ontario sumon308@yahoo.com
24. Rafiqul haque (Rubel) 2k1 Masters ME Concordia University rubel_62@yahoo.com
25. Jhumur Debnath 2k2 Masters CE University of Guelph jhum27_deb@yahoo.com
26. Sumita Biswas 2k2 PhD EEE York University sumi_sanjoy@yahoo.ca
27. Tanjila Haque 2k2 Masters EEE Memorial University mit_eee@yahoo.com
28. Gazi Habiba 2k2 Masters EEE Dalhousie University gazi_happy@yahoo.com
29. Khademul Islam (Russel) 2k2 Masters EEE Memorial University russel_kuet@yahoo.com
30. Manjurul Islam (Suman) 2k2 Masters ME UOIT mi_suman2003@yahoo.com
31. Abdur Rahman 2k2 PhD ME Ryerson University rahman_kuet@yahoo.com
32. Tanay Dey 2k2 Masters CSE University of Regina dtanay2004@yahoo.com
33. Ayesa Khatun 2k3 Masters ME Universite de Sherbrooke engg_moni_0007@yahoo.com
34. Suborna Datta 2k3 Masters ME Ryerson University bonna_034@yahoo.com
35. Rothin Paul 2k3 Masters ME Ryerson University paul_rothin@yahoo.com
36. Zubair Ahmed 2k3 Masters ME University of Manitoba za_017@yahoo.com

KUET Alumni in Higher Study (USA)

Wednesday, December 30th, 2009

This is an attempt to encourage the current KUET students for higher study. We tried to focus on KUET alumni those who are currently doing their graduate study in USA. Please find their profiles below.

riaz_ppRiaz Ahmed, KUET alumni of ME 99 batch, is currently a graduate student at Mechanical Engineering Department at  the University of South Carolina. He is working with Professor Kenneth Reifsnider and his area of research is Solid Oxide Fuel Cell (SOFC) and Composite Material.  Now he is working in several projects funded by NASA, DOE (Department of Energy) and US Air Force.  The website of the lab he works for is, www.sc.edu,  www.me.sc.edu,  www.engr.sc.edu/sofc/

He says, “I came here most likely 2 years ago. Earlier I had no idea about higher study scope in US. From my understanding over the last 2 years, I should say, it’s not that tricky to come USA what we actually believe. We KUET students have a major shortcoming. We are always afraid of GRE. Only students, who have very good GPA, consider about higher studies. And very few of them focus on USA. But truly speaking, I have met lot of BUET students who have very poor GPA (around 3 or below) or very poor GRE (1050 or below). Further they get scholarship only because of their enthusiasm and dedication. They at least tried hard. If you want scholarship, you have to spend lots of time in net. If we will take GRE (whatever the result is) and attempt hard for USA or any other country, I strongly believe, it’s also achievable for KUET students. Nevertheless, few universities in USA also allow students without GRE. But I always suggest, at least sit for GRE. It will make you confident. Don’t think much about your undergrad result. Another thing I would like to add here. Don’t afraid of research work. Some student’s think, as I am not a good student (considering my GPA), it will be difficult for me to survive as a researcher. But it’s really a wrong concept. Undergrad study and research work are two fully different scenarios. No one can say who will do better in research. Research is all about your aptitude, intelligence, thinking ability, innovativeness, dedication etc. You can have lot of examples who’s had poor GPA but did very well in research and some of them working as faculty in US.”

Molla Hasibul Hasan, KUET Alumni of ME 2000 batch is currently a graduate student at Mechanical Engineering Department at theLamar University, Texas

Auvirup Sen Gupta, KUET Alumni of CE 2002 is currently a graduate student at Civil Engineering Department at the University of Maine, Orono.

Raihan Masud, KUET Alumni of CSE 2002 batch is currently studying at Computer Science Department at the University of Oregon. He works with Professor Stephen Fickas. His research area is Human Computer Interaction and Software Engineering. He also have interests in Machine Learning, Ubiquitous and Distributed Systems. His personal site : http://ix.cs.uoregon.edu/~raihan/

He says, “I advise juniors to apply to Ph.D. program even if anyone have plan to do Masters. Because getting funding in Masters is really tough and you can change your PhD to Masters after you come here. You can even change your professor or change your PhD area. And in US, it is not needed to have Masters degree to apply for PhD. It is a good idea to do a good thesis and publish it. This will help getting admission either in MS or in PhD. Try preparing for GRE as early as you can. May be from first or second year. One more thing, getting US visa is very very easy these days. Every one gets it. And in US there are around 3500+ universities and you can for sure get admission into one, no matter what your gpa is. If you can grow more credentials(GRE,GPA, thesis/projects) you can get into more competitive schools. So take GRE and TOEFL/IELTS and try your best. Good luck.”

Hasan Ahmed Kazmee, KUET alumni of CE 2002 batch is now a graduate student at Civil Engineering Department at the University of Oklahoma.

Md. Iftekhar Tanveer, KUET alumni of EEE 2002 batch, is currently a graduate student at Electrical and Computer Engineering Department at the University of Memphis. He works with Professor Mohammed Yeasin. His research area is Automatic Facial Expression Detection. Co-analysis of different prosodic and kinesic features for effective interpretation of human emotion. (Related to Computer Vision, Image Processing, Data Mining and Machine Learning). He is currently working on Facial Expression Detection. The website of the lab he works for is, http://cvpia.memphis.edu/ . His personal website is http://www.iftekhar-bd.com/

Farah Ishtiwana Huq, KUET alumni of CE 2002 batch is now a graduate student at Civil Engineering Department at the University of Memphis. Her research area is Structural Engineering and she is working on application of evolutionary computation method (Genetic Algorithm) in structural optimization.

Nafisa Afrin Chowdhury, KUET alumni of CSE 2002 batch is now a graduate student at Computer Science Department at the University of Oregon. Her research interest is in Artificial Evolution and other areas of Artificial Intelligence. She says for juniors, “Don’t be hopeless if your “KUET CGPA” is low. A number of examples (my one is 3.38) can be shown that people having CGPA< 3.50 are also achieving higher studies in US. One more point, I found that US education system doesn’t require memorizing things at all. You need to do well in assignments, quizes, projects, papers etc. Grading depends on how well you understand. If you feel you have potential and spirit in you to study higher in abroad, I should tell you, go and apply for US universities.”

Sk. Awal Russell, KUET alumni of CE 2002 batch is now a graduate student at Civil Engineering Department at the South Dakota School of Mines & Technology. He is working with Professor Hansen Marion. His research interest is in Structural Engineering.

Lalmohan Bhowmik, KUET alumni of ECE 2002 batch is now a graduate student at Electrical and Computer Engineering Department at the South Dakota School of Mines & Technology. His personal site is http://lalmohan.yolasite.com

Success story of ex-KUETian in US

Thursday, December 3rd, 2009
We are very proud of KUET Alumni, Ahsan R. Choudhuri, Ph. D. , Associate Professor at the University of Texas at El Paso, who has recently been awarded  with $5 Million research grant from NASA.

Here is the news:

NASA Awards UTEP $5 Million to Develop Center for Space Exploration Technology Research

Ahsan R. Choudhuri

Ahsan R. Choudhuri

The University of Texas at El Paso (UTEP) has been awarded a five-year, $5 million grant by the National Aeronautics and Space Administration (NASA) to create a Center for Space Exploration Technology Research.

The award comes via the NASA Group 5 University Research Center program, which fosters new aerospace science and technology concepts with a goal of increasing the number of underrepresented minorities who receive degrees in the science, technology, engineering and mathematics (STEM) fields.

UTEP was one of six universities selected from 35 applicants to the award program.

The UTEP center will work closely with other NASA research facilities, including Johnson Space Center in Houston and the White Sands Test Facility in Las Cruces, N.M., on advanced capabilities in environmentally friendly propulsion technologies and the use of natural resources on other planets as well as the Moon to create spacecraft fuel and other materials. UTEP faculty from the College of Engineering and the Department of Geological Sciences will collaborate on the research.

The center will be directed by Associate Professor of Mechanical Engineering Ahsan Choudhuri, Ph.D., the primary investigator for the project. Choudhuri, an expert on aerospace propulsion and space system design, said UTEP is “at the right place with the right focus at the right time” for the development of the new center.

“With the additional growth of the aerospace industry in southwestern Texas, as well as in southeastern New Mexico, UTEP’s research capacity is expanding to meet the needs of this region,” he said.

The award will provide 35 positions for graduate students to conduct research on the future of rocket engines, propulsion systems and propellants. In addition, the University will develop a master’s of science degree in mechanical engineering with a concentration in aerospace engineering.

Source: http://engineering.utep.edu/news092209.htm

See his departmental website for more:  http://engineering.utep.edu/facultychoudhuri.htm

KUET ALUMNI SITE LAUNCHED

Saturday, September 26th, 2009

We are happy to announce that KUET Alumni site has been launched.

kuet_alumni1